জানা-অজানা

আমি নিশ্চিত আপনি জানেন না, বিশ্বের সবচেয়ে বড় ডাকটিকিট ঠিক কত বড়?

ডাকটিকিট

ডাকে চিঠি পাঠাতে খামে ডাকটিকিট লাগাতে হয়। পৃথিবীতে নানান রকমের ডাকটিকিট ছাপানো হয়। কিন্তু জানেন কি পৃথিবীর সবচেয়ে বড় ডাকটিকিট কোনটি?

ডাকটিকিট কেন?

ডাকঘরে গিয়ে কোন চিঠি পাঠাতে গেলে প্রাপক ও প্রেরকের ঠিকানা লিখে ডাকটিকিট লাগিয়ে দিলেই চিঠি পাঠানো যায়। কিন্তু বিণে পয়সায় কিভাবে ডাকে চিঠি পাঠায় ভেবেছেন কখনও? আসলে আপনি যে টিকিট কিনে খামে লাগাচ্ছেন সেটাই ডাকমাশুল। এর অর্থ হচ্ছে আপনি এই চিঠি পাঠাতে প্রয়োজনীয় খরচ পরিশোধ করেছেন। বিশ্বের প্রতিটি দেশেই ডাক ব্যবস্থায় এই টিকিটের প্রচলন রয়েছে। এছাড়াও বিশেষ বিশেষ দিন বা ঘটনাকে স্মরণ করতে স্মারক টিকিট প্রকাশ করে থাকে ডাক বিভাগ। নানা রকমের নকশায়, আকৃতির এবং নানান রঙে এগুলো প্রকাশ করা হয়। কাগজ ছাড়াও কাঠের ফাইবার, সিনথেটিক কাপড়েও পাওয়া যায়।

বিশ্বকে জানার আগ্রহ থেকে অনেকে শখ করে দেশী-বিদেশী ডাকটিকিট সংগ্রহ করেন। আসুন আজকে জেনে নেই বিশ্বের সবচেয়ে বড় আকৃতির ডাকটিকিট সম্পর্কে।

পৃথিবীর সবচেয়ে বড় আকৃতির ডাকটিকিট

সংযুক্ত আরব আমিরাতে প্রকাশিত বিশ্বের সবচেয়ে বড় ডাকটিকিট প্রদর্শনী

সংযুক্ত আরব আমিরাতে প্রকাশিত বিশ্বের সবচেয়ে বড় ডাকটিকিট (philamirror.info)

আজ পর্যন্ত সবচেয়ে বড় আকারের ডাকটিকিট প্রকাশিত হয়েছে সংযুক্ত আরব আমিরাতে। ২০১৩ সালের ২১ মার্চ এই টিকিট প্রকাশিত হয় সংযুক্ত আরব আমিরাতের সাবেক শাসক ও প্রতিষ্ঠাতা জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারক আল কেতবি স্মরণে। সংযুক্ত আরব আমিরাতে ২১ মার্চ তারিখে “মা দিবস” পালন করা হয়ে থাকে, এইদিনে এই স্মারক প্রকাশ করা হয়। এতে ফাতিমা বিনতে মুবারক আল কেতবি কে আমিরাত “জাতীর মাতা” হিসেবে উল্লেখ্য করা হয়েছে এবং এতে ব্যবহৃত প্রতীকে তাঁর ব্যক্তিত্ব, কর্মকান্ড ও অর্জনকে ফুটিয়ে তোয়া হয়েছে। গাঢ় গোলাপী রঙের এই স্মারকে বিশ্বের ও আমিরাতের সকল নারী ও নারী অধিকারের প্রতিফলক মনে করা হয়। মূল টিকিটটি এরই মধ্যে এর বড় আকৃতির জন্য গিনেস বিশ্ব রেকর্ড বইতে স্থান করে নিয়েছে। এর আকার পরিমাপ করা হয়েছে ৫৩.৫৪ x ৪৬.০৬ ইঞ্চি। আকৃতিতে বড় হওয়ার কারণে টিকিটটি আরও বেশি সকলের দৃষ্টি আকর্ষণ করেছে এবং ফাতিমা বিনতে মুবারক আল কেতবির অবদানের কথা স্মরণ করে চলেছে।

বাংলাদেশেও বিভিন্ন ব্যক্তি, ঘটনা বা দিনকে স্মরণ করে ডাক বিভাগ অনেক স্মারক টিকিট প্রকাশ করে থাকে। আপনিও সেগুলো সংগ্রহ করতে পারেন। কিভাবে এবং কোথায় থেকে এগুলো সংগ্রহ করবেন জানতে এখানে দেখুন

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

To Top