শিশু-কিশোর

বাচ্চাদের মজার খেলা বুদবুদের সাবান মিশ্রণ তৈরী করুন ঘরেই

বাচ্চাদের মজার খেলা

বাচ্চাদের মজার খেলার মাধ্যমে বিনোদন দিলে সময় কাটে, সাথে মেধা বিকাশও ঘটে।  খেলাধুলার মাধ্যমে বাচ্চাদের বিনোদন ব্যবস্থা প্রাকৃতিক, যা সকল প্রাণীতে দেখা যায়। কিন্তু আজকাল খেলাধুলার খুব একটা সময় ও সুযোগ বাচ্চারা পায় না। যার কারণে তারা মোবাইল বা ইন্টানেটে ব্যস্ত সময় পার করে। আর মোবাইল বা ট্যাব, ইন্টারনেট শিশুদের মাঝে কি ধরনের বিরূপ প্রভাব ফেলে তা অনেকেই অনুধাবন করতে পারেন। অথচ, খোদ আইফোন নির্মাতা স্টিভ জবস তার সন্তানদের মোবাইল ব্যবহারের বিরোধী ছিলেন। তাই আজকে আপনাদের জানাবো বাচ্চাদের একটি সুস্থ বিনোদনের উপায়। যা বাচ্চারা ঘরে বা বাইরে একা বা গ্রুপে খুব আনন্দের সাথে সময় কাটাতে পারবে।

বড় বাচ্চাদের জন্যে উপযুক্ত ফেসবুক মেসেঞ্জার সম্পর্কে জানতে ক্লিক করুন।

বাচ্চারা বাতাসে ভেসে বেড়ানো বুদবুদ খুব পছন্দ করে। যখনই কোথাও এই বুদবুদ তৈরী করার খেলনা বাবল ওয়ান্ড দেখতে পায়; তা কিনে দেওয়ার বায়না ধরে। হয়ত বায়না মেটাতে আপনি তা কিনেও দেন। কিন্তু  এতে যে সাবান মিশ্রণ দেওয়া থাকে তা খুব অল্প সময়ের মধ্যেই শেষ হয়ে যায়। আর বাচ্চারাও তা খেলতে গিয়ে অতৃপ্ত থাকে। খুব সহজেই ঘরে তৈরী করতে পারেন বাতাসের বুদবুদ তৈরীর সাবান মিশ্রণ। শেষ হয়ে গেলেও আপনি বার বার তৈরী করে দিতে পারেন এই মিশ্রণ; বাচ্চাদের দিতে পারেন অসীম আনন্দ।

বাচ্চাদের মজার খেলা

ঘরে তৈরী করুন বুদবুদের সাবান মিশ্রণ

উপকরণ

  • ৪ কাপ উষ্ণ পানি
  • ১/২ কাপ চিনি
  • থালা-বাসন ধোয়ার তরল সাবান

নির্দেশনা

ধাপ #১

পানি ও চিনি এক সাথে ভাল ভাবে মিশিয়ে নিন। ভালভাবে ঝাকিয়ে নিতে পারে যতক্ষণ না সম্পূর্ণভাবে মিশে যায়।

ধাপ #২

থালা-বাসন ধোয়ার তরল সাবান, পানি ও চিনির মিশ্রণে ভালভাবে মিশিয়ে নিন।

ধাপ #৩

মিশ্রণটি ভালভাবে কাজ করতে আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। ব্যবহারের আগে মিশ্রণটিকে কয়েক ঘন্টা রেখে দিতে পারেন। তবে অপেক্ষা করাটা জরুরী নয়।

বাচ্চাদের মজার খেলা

ধাপ #৪

সাবানের মিশ্রণে বাবল ওয়ান্ডটি ডুবিয়ে নিন। হালকাভাবে মুখে ফু দিয়ে বুদবুদ তৈরী করুন।

ঘরে তৈরী এই মিশ্রণটি আমরা গ্লিসারিন ব্যবহার করেও তৈরী করেছি। বেকিং সোডা ব্যবহার করেও এই মিশ্রণ তৈরী করা যায়। যদি এগুলোর কিছুই না থাকে তাহলে কর্ণ স্টার্চ (কর্ণ ফ্লাওয়ার গুলিয়ে নিন) ব্যবহার করেও এমন মিশ্রণ তৈরী করে নিতে পারেন।

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top