ইন্টারনেট

সোশ্যাল মিডিয়া পাঁচ গণ্ডা ফিচার ২০১৮ কে প্রভাবিত করবে ষোল আনা

সোশ্যাল মিডিয়া

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলোয় গত কয়েক মাসে চমতৎকার কিছু পরিবর্তন হয়েছে যা অনেকেই জেনেছে, পছন্দও করেছে। কেউ কেউ এই পরিবর্তনকে তুচ্ছজ্ঞান করলেও, অনেকেই নতুন ফিচারগুলো ফ্রেশ থাকতেই সেগুলো ব্যবহার করেছে এবং নিজেদের ব্যক্তি বা ব্যবসায় সোশ্যাল মিডিয়ার ইনফ্লুয়েন্স ব্যবহার করে, ব্র্যান্ড ভ্যালু বাড়িয়ে নিতে সচেষ্ট হয়েছেন। আসুন জেনে নেই সেইরকম পাঁচটি পরিবর্তন:

সোশ্যাল মিডিয়া ১ :: নেটিভ লিংক্ডইন ভিডিও

আগস্টের শেষ দিকে, লিঙ্কডইন ব্যবহারকারীদের জন্য নেটিভ ভিডিও রেকর্ড এবং পাবলিশ করার সুযোগ দেয়া হয়েছে। দক্ষতার সাথে ব্যবহার করতে পারলে, এই প্ল্যাটফর্মে আপনার পেশাদার নেটওয়ার্ক আর তদীয় রিলেশন আরও শক্তিশালী করে গড়ে তুলতে পারবেন, যা এতদিন টেক্সট আর ইমেজ কমিউনিকেশনের সীমাবদ্ধতায় করা সম্ভবপর হয় নাই।

এখন পর্যন্ত, লিঙ্কডইন ভিডিওর একটি সৃজনশীল ও আশাব্যঞ্জক উদাহরণ হচ্ছে #LetsGetHonest প্রচারাভিযান, যেখানে অংশগ্রহণকারীরা কর্মস্থল ও বাড়ি – উভয়ক্ষেত্রে কি কি প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছেন সে সম্পর্কে বলেছেন, এর সাথে কি উপায়ে সেই বাধা অতিক্রম করতে পেরেছিলেন, তাও জানিয়েছে।

সোশ্যাল মিডিয়া পাঁচ গণ্ডা ফিচার ২০১৮ কে প্রভাবিত করবে ষোল আনা

অ্যালেন গ্যানেট এর একটি সাক্ষাৎকার ভিডিও

লিংকডইন ভিডিও ব্যবহারীদের অন্যতম উদাহরণ করা যায়, TrackMaven এর সিইও অ্যালেন গ্যানেট কে, যিনি প্রায়শই পাবলিক ফিগার যেমন শার্ক-ট্যাঙ্কের সদস্য বিলিওনিয়ার মার্ক কিউবান, এনবিএ সুপারস্টার কোবি ব্রায়ান্ট এবং আরও অনেকের – অকপট আর অকস্মাৎ সাক্ষাৎকার শেয়ার করেন।

একটি চূড়ান্ত উদাহরণ হতে পারে, দ্য ব্ল্যাক সান্তা কোম্পানির বর্তমান সিইও, প্রাক্তন এনবিএ তারকা ব্যারন ডেভিস, যিনি তার নিজের বিজনেস অপারেশনের বিহান্ড-দ্য-সিন ফুটেজ লিঙ্কডইনে পাবলিশ করে থাকেন।

আপনি এই উদাহরণগুলি অনুপ্রেরণা হিসাবে নিতে পারেন অথবা নিজের মত করে অন্য কোন উপায়ে ব্যবহার করতে পারেন। ফেসবুকের যদু-মদু লাইভের তান্ডবের যুগে, সোশ্যাল মিডিয়া ব্রহ্মান্ডে, লিঙ্কডইন ভিডিও ২০১৮তে ব্যক্তি বা প্রতিষ্ঠানের ব্র্যান্ড ভ্যালু বৃদ্ধি করতে যাচ্ছে নিঃসন্দেহে।

সোশ্যাল মিডিয়া ২ :: ১৪০ থেকে ২৮০তে টুইটার

টুইট করার ১৪০ ক্যারেক্টার থেকে ২৪০ এর সাম্প্রতিক সম্প্রসারণটা বেশ আলোড়ন সৃষ্টি করেছে। আপনি পছন্দ করুন আর নাই করুন, টুইটারে মেসেজ লেখার এই প্রণোদনা একটি ইতিবাচক পরিবর্তন আনবে নিশ্চিত। নীল-টিক-চিহ্ন ওয়ালা সেলিব্রেটিরা বড় মেসেজ লিখে, সেটির শট নিয়ে টুইটারে ইমেজ হিসেবে পোস্ট করতেন। অনেকে একটি বাণীকে তিন টুকরা (ভেঙ্গে ভেঙ্গে ১/৩, ২/৩, ৩/৩ ট্যাগ দিয়ে)  করে তিনবারে টুইট করতেন।

সোশ্যাল মিডিয়া পাঁচ গণ্ডা ফিচার ২০১৮ কে প্রভাবিত করবে ষোল আনা

টুইটার কো-ফাউন্ডার এবং সিইও জ্যাক ডরসির বার্তা

বেশী অক্ষর, বেশী গল্পে আরও বেশী আইডিয়া শেয়ার করা। সর্বোপরি, টুইটের সম্পূর্ণ নতুন এক স্টাইল দেখা দেবে খুব শীঘ্রই। বেশী অক্ষর মানে আরো বেশী স্যোশাল মিডিয়া ভিজিবিলিটি, আরও বেশী অডিয়েন্স, আরও বেশী সম্ভাবনা।

সোশ্যাল মিডিয়া ৩ :: ইনস্টাগ্রাম স্টোরিতে ভোটাভুটি

অক্টোবর মাসে, Instagram তাদের স্টোরিতে ইন্টারেক্টিভ ভোটিং পদ্ধতি চালু করে। যারা নিজেদের ইমেল লিস্টের ক্লান্তিকর জরিপ সম্পন্ন করার জন্য সারাদিন ধৈর্য ধরে অপেক্ষা করেন, এই ফিচারটি তাদের জন্যে আকর্ষণীয় এবং সুবিন্যস্ত বিকল্প হতে পারে।

আপনার ভক্তরা আপনার একটি নির্দিষ্ট বিষয়ে কি মতামত পোষণ করে তা জানবার মজার উপায় হচ্ছে Instagram স্টোরিজ পোল (ভোট) । আপনার ওয়েবসাইটের একটি নতুন সংস্করণ আসছে? কোনও রঙের স্কিমটি ব্যবহার করবেন? আপনার ভক্তদের থেকেই জরিপ করিয়ে  নিন।

সোশ্যাল মিডিয়া পাঁচ গণ্ডা ফিচার ২০১৮ কে প্রভাবিত করবে ষোল আনা

ইনস্টাগ্রাম প্রেস-রিলিজ থেকে প্রাপ্ত

আপনি লেখন, বাজারে আপনার নতুন বই আসছে? অনেক সময় ভাল একটি প্রচ্ছদের অভাবে, ভাল লেখা বই বিকোয় না। আপনার পাঠকদের সেরা কভার বাছাই করার দায়িত্বটা দিয়ে দিন। আপনি যদি একজন সঙ্গীতশিল্পী হন, তবে আপনার ভক্তদের জিজ্ঞেস করুন কোন গান কিরকম গান তারা শুনতে চাইছেন।

সোশ্যাল মিডিয়া ৪ :: ফেসবুকে ফেসবুক ক্রিয়েটর

ফেসবুক একের পর এক আক্রমণ চালিয়েই যাচ্ছে ইউটিউবের উপর, সর্বশেষ আঘাত ফেসবুক ক্রিয়েটর। ফেসবুকের উদ্দেশ্য পরিষ্কার বোঝা যাচ্ছে, তারা কেউকেটা ইউটিউবার আর ব্রান্ড গুলোকে ভিডিও পাবলিশ করার প্রাইমারী অপশন ইউটিউব থেকে সরিয়ে ফেসবুকে নিয়ে আসতে চায়।

Creator App ব্যবহার করে, আপনি নিজের ভিডিওর জন্যে নিজস্ব রিএকশন বাটন তৈরী করতে পারবেন। আপনার লাইভ ভিডিওর জন্যে, আগে থেকে সূচনা (intro) আর উপসংহার (outro) বানিয়ে রাখতে পারবেন, যা লাইভ শুরুর আগে আর পরে সহজেই সংযুক্ত করা যাবে। এছাড়া ফেসবুক আর ইনস্টাগ্রাম স্টোরিতে ক্রস পোস্টও করতে পারবেন। আপাতত iOS এর জন্যে অ্যাপটি পাওয়া যাচ্ছেন, এন্ড্রয়েড সংস্করণ খুব শীঘ্রই রিলিজ করা হবে।

সোশ্যাল মিডিয়া পাঁচ গণ্ডা ফিচার ২০১৮ কে প্রভাবিত করবে ষোল আনা

আপনার ব্রান্ডের যদি অলরেডি ফেসবুকে প্রতিষ্ঠিত অডিয়েন্স থাকে (পেজ ও গ্রুপের মাধ্যমে) এই নতুন ফিচারটি আপনার জন্যে অনেক সম্ভাবনা সুযোগ সৃষ্টি করবে।

নোট: বাচ্চাদের জন্যে ফেসবুকের মেসেন্জার কিডস সম্পর্কে জানুন।

সোশ্যাল মিডিয়া ৫ :: স্ন্যাপচ্যাট কনটেক্সট কার্ড

আপনি যদি গুগলে বা ইয়েল্পে আপনার ব্যবসার জন্যে ক্রাউড-সোর্সড রিভিউ না পেয়ে হতাশ হয়ে থাকেন, তাহলে আপনার জন্যে চলে এসেছে স্ন্যাপচ্যাট এর কনটেক্সট কার্ড। এই নতুন ফিচারের মাধ্যমে আপনার রেস্টুরেন্ট বা প্রতিষ্ঠানের পূর্বের খদ্দেরের পাবলিশ করা স্টোরি অন্যেরা দেখতে পারবে, আপনার লোকেশনে লিফট বা উবার কল করতে পারবে এবং চাইলে রিজার্ভেশন করতে পারবে।

আপনার কনটেক্সট কার্ড আপনাকেই তৈরী করতে হবে। সেটি সম্পূর্ণ ও প্রাণবন্ত করে আপনার খদ্দেরকে উৎসাহিত করুন স্ন্যাপ নিতে আর ট্রিপএডভাইজরে রিভিউ দিতে।

সোশ্যাল মিডিয়ায় মার্কেটিংয়ে, আর্লি বার্ড হয়ে সুবিধা নেওয়ার খুব বেশি রাস্তা আর খোলা নেই, যদি না আপনি এই নতুন ফিচারগুলো যথাশীঘ্রই এডাপ্ট করে নিন। ২০১৮ দরজায় কড়া নাড়ছে, নিজের আরামের গণ্ডি থেকে বের হয়ে এই নতুন ফিচারগুলো নেড়েচেড়ে দেখুন। নতুন বছরের মার্কেটিংয়ে এই বিষয়গুলো আপনার জন্যে কার্যকর হাতিয়ার হয়ে উঠতে পারে।

Click to comment

Leave a Reply

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

To Top